Home / Breaking News / শেষ হলো বইমেলা, শেষ সময়ে মেলায় প্রবেশ করতে না পেরে ক্ষোভ প্রকাশ

শেষ হলো বইমেলা, শেষ সময়ে মেলায় প্রবেশ করতে না পেরে ক্ষোভ প্রকাশ

বই মেলা

সংবাদ পরিক্রমা: পর্দা নামলো প্রাণের মেলা অমর একুশে গ্রন্থমেলার। দুই দিন সময় বাড়ানোয় শনিবার রাত ৯ টায় শেষ হয়েছে মেলার কার্যক্রম। কিন্তু মেলার গেইট ৯ টা বাজার ২০ থেকে ৩০ মিনিট আগে বন্ধ করাতে বইপ্রেমিক পাঠকদের মনে এক ধরণের ক্ষোভ দেখা যায়। বইপ্রেমিক মানুষরা মেলায় প্রবেশ করতে পারেননি। তারা মনে মনে ক্ষোভ প্রকাশ করেছেন। গেইট বন্ধ করার পর তারা বাহিরের গেইট দিয়ে প্রবেশের চেষ্টা করে কিন্তু নিয়ম না থাকায় সেখান দিয়েও তারা প্রবেশ করতে পারেনি।

রাসেল নামের এক ভদ্রলোক মিরপুর ১২ নম্বর থেকে এসেছিলেন ছেলে-মেয়েকে নিয়ে কিন্তু সময়ের স্বল্পতার কারণে তিনিও প্রবেশ করতে পারেননি। তিনি বলেন, মিরপুর থেকে আসতে আমার প্রায় ২-৩ ঘন্টা সময় লেগেছে । তাই মেলায় এসেও ফিরে যেতে হচ্ছে। ছেলে-মেয়েরা মন খারাপ করেছে। তিনি তাদের সান্তনা দিয়ে বলেছেন আগামীতে আবার আসবেন।

৩০ দিনে বই বিক্রি হয়েছে ৮০ কোটি টাকার। মেলা শেষে এ তথ্য জানিয়েছেন পরিচালনা কমিটির সদস্য সচিব ও বাংলা একাডেমির পরিচালক ড. জালাল আহমেদ। তিনি বলেন, গত বছর এ বিক্রির পরিমাণ ছিল ৭০ কোটি ৫০ লাখের মতো । এবার সাড়ে নয় কোটি টাকার বিক্রি বেড়েছে। বাংলা একাডেমিও রেকর্ড পরিমাণ বই বিক্রি করেছে। যার পরিমাণ ২ কোটি ২৬ লাখ টাকার মতো। বাংলা একাডেমির সবচেয়ে বিক্রিত বইয়ের তালিকায় ছিল বাংলা ইংরেজি অভিধান।

বইমেলা

যার বিক্রির পরিমাণ দাঁড়িয়ে প্রায় ত্রিশ হাজারের মতো। ড. জালাল আহমেদ বলেন, শেষ দিনে দর্শনার্থীর সংখ্যা বেশি থাকলেও বাংলা একাডেমির বই বিক্রির হার ছিল কম। যার কারণে শেষ দিনে বিক্রি হয়েছে মাত্র এক লাখ টাকার বই। তবে বাড়তি দুই দিনে বিক্রি ছিল বেশ ভালো।

তিনি আরো বলেন, সারা মাসের বই মেলায় বিক্রিত বইয়ের সংখ্যা হিসেবে করলে প্রায় ৪০ লাখের মতো বই বিক্রি হয়েছে। মেলায় প্রকাশিত বইয়ের সংখ্যা ছিল ৪ হাজার ৮৮৩টি। এর মধ্যে মানসম্পন্ন বইয়ের সংখ্যা ১ হাজার ১৫১টি। সেই হিসেবে এবার মানসম্পন্ন বইয়ের সংখ্যা ছিল তুলনামূলক বেশি । পাঠকদেরও ভালো বইয়ের প্রতি আগ্রহ বাড়ছে বলে জানিয়েছেন তিনি। অন্যদিকে শেষ দুই দিনেও বই প্রকাশিত হয়েছে মোট ১৪৯টি। বাড়তি দুই দিনের প্রথম দিন প্রকাশিত বইয়ের সংখ্যা ৬৩টি এবং গতকাল শেষ দিনে ৮৬টি বই প্রকাশিত হয়েছে।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

তামিম

তামিম ইকবালের জন্মদিন আজ

সংবাদ পরিক্রমা: তিনিই বাংলাদেশের সর্বকালের সেরা ব্যাটসম্যান কিনা? তা নিয়ে প্রশ্ন থাকতেই পারে। তবে তামিম ...