Home / Breaking News / ২৫ বছরের নীচে কোন নারী শ্রমিক বিদেশে নয়

২৫ বছরের নীচে কোন নারী শ্রমিক বিদেশে নয়

৬৬

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক ও কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি জানিয়েছেন, কিছু কিছু নারী শ্রমিক সৌদি আরবে নির্যাতিত হয়েছে যেটি খুবই অনাকাঙ্খিত। সমীক্ষা চালিয়ে দেখা গেছে, নিঃগৃহীত নারীদের বেশির ভাগ সৌদি আরব যাওয়ার পরে ভাষাগত, পরিবেশগত, খাদ্যাভাস এবং বাসায় থাকার উপযুক্ত পরিবেশ না পেয়ে পালিয়ে সে দেশের বাংলাদেশি সেভ সেন্টারে আশ্রয় নিচ্ছেন এবং পরে পালিয়ে দেশে ফিরছেন। সে কারণে এবার থেকে বিদেশে গৃহকর্মে গমনেচ্ছু নারী শ্রমিকদের বয়স ২৫-৩৫ বছর না হলে (অর্থাৎ কম বয়সী হলে) এবং তাদের এসব বিষয়ে দক্ষ করেই শুধু বিদেশ গমনের বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে, না হলে নয়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ২২তম অধিবেশনে মঙ্গলবার মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে মহিলা এমপি মেহজাবীন মোরশেদের ৭১ বিধিতে উত্থাপিত প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মঙ্গলবার ৭১ বিধিতে এমপি মেহজাবীন মোরশেদ প্রবাসী কল্যাণ, বৈদেশিক ও কর্মসংস্থান মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, বিদেশ থেকে বহু নারী নির্যাতিত হয়ে প্রায় দেশে ফিরছে। এদের অনেকে শারীরিক, মানসিক ও যৌন নির্যাতনের শিকার হয়েছে বলে জানিয়েছে। এসব নারী শ্রমিকদের সহায়তার জন্য মন্ত্রণালয় কি ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে। সেই সাথে যেসব এজেন্সি অবৈধভাবে অতিরিক্ত অর্থ নিয়ে নারীদের বিদেশে নিয়ে উপযুক্ত কাজ না দিয়ে নির্যাতন ও সমস্যার মধ্যে ফেলছে তাদের বিরুদ্ধে কি শাস্তির ব্যবস্থা নেয়া হবে তাও জানতে চান তিনি।

নুরুল ইসলাম বিএসসি বলেন, কিছু কিছু নারী শ্রমিক সৌদি আরবে নির্যাতিত হয়েছে যেটি খুবই অনাকাঙ্খিত। এ বিষয়ে আমরা রিয়াদে সৌদি সরকারের সঙ্গে কয়েক দফা বৈঠক করেছি। এবার ঢাকায় বৈঠক করার আয়োজন করছি। আমরা বিষয়টি নিয়ে তাদের সঙ্গে কথা বলবো।

তিনি আরও বলেন, ভবিষ্যতে যাতে আর কোনো নারী কর্মী অত্যাচারিত বা নির্যাতিত না হন, তার জন্য প্রশিক্ষণের সাথে সাথে বিদেশে প্রতিটি দূতাবাসে অভিযোগ ও মনিটরিং সেল গঠনও শক্তিশালী করা হয়েছে। এইসব সেলকে অভিযোগের ভিত্তিতে নারী কর্মীদের সহায়তা করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

32

নৌকাকে বিজয়ী করতে না পারলে বিএনপি জামায়াত দেশকে ধ্বংস করে দেবে

সংবাদ পরিক্রমা: দিনাজপুর সদর-৩ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য প্রার্থী ও জাতীয় সংসদের হুইপ ইকবালুর ...