Home / শিক্ষা / হযরত শাহ আহসানুল্লাহ (র.) ছিলেন একজন যুগশ্রেষ্ঠ শিক্ষানুরাগী

হযরত শাহ আহসানুল্লাহ (র.) ছিলেন একজন যুগশ্রেষ্ঠ শিক্ষানুরাগী

সংবাদ পরিক্রমা : মশুরীখোলা আঞ্জুমানে আহসানিয়া বাংলাদেশে এর ব্যবস্থাপনায় ‘যুগশ্রেষ্ঠ মুজাদ্দিদ (সংস্কারক) হযরত ক্বেবলা শাহ আহসানুল্লাহ (র.) এর জীবনাদর্শ আমাদের অনুপ্রেরণা ও পথ নির্দেশিকা’ শীর্ষক সেমিনার ২৫ জানুয়ারি শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন মশুরীখোলা দরবার শরীফের পীর সাহেব ক্বেবলা মুহতারাম মাওলানা শাহ মুহাম্মাদ আহছানুজ্জামান (মা. জি. আ.)। এতে সঞ্চালকের দায়িত্ব পালন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মাদ মাহবুবুর রহমান। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন দারুল উলুম আহসানিয়া কামিল মাদ্রাসার আরবি প্রভাষক মাওলানা আবুল বাশার। আলোচক হিসেবে গুরুত্বপূর্ণ আলোচনা করেন ঢাকা দারুল উলূম আহসানিয়া কামিল মাদরাসার উপাধ্যক্ষ আল্লামা আবদুল কুদ্দুস, ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ আল্লামা ড. একেএম মাহবুবুর রহমান। প্যানেল আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্সি বিভাগের ভূতপূর্ব চেয়ারম্যান শিক্ষাবিদ প্রফেসর ড. কেএম সাইফুল ইসলাম খান এবং দৈনিক ইনকিলাবের নির্বাহী সম্পাদক মুহতারাম মাওলানা রুহুল আমিন খান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক ড. সৈয়দ শাহ এমরান। সভাপতির বক্তব্যে মশুরীখোলা দরবার শরীফের পীর সাহেব কেবলা বলেন, “এদেশে হযরত ক্বেবলা শাহ আহসানুল্লাহ (র.) ছিলেন যুগশ্রেষ্ঠ একজন শিক্ষানুরাগী এবং সফল ইসলাম প্রচারক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় অসামান্য অবদান রাখেন। ১৮৭১ সালে ঢাকায় দারুল উলূম আহসানিয়া মাদ্রাসা প্রতিষ্ঠা করে এদেশে দ্বীনি খেতমতের সূচনা করেন এবং ত্রয়োদশ শতাব্দির মুজাদ্দিদ হিসেবে গণ্য হন”। এ ছাড়া সেমিনারে উপস্থিত ছিলেন মশুরীখোলা দরবার শরীফের শাহজাদা শাহ মুহাম্মদ মোহসেনুজ্জামান ও শাহ মুহাম্মদ সাইফুজ্জামান, মশুরীখোলা আঞ্জুমানে আহসানিয়া বাংলাদেশের কেন্দ্রীয় ও জেলা নেতৃবৃন্দ এবং দরবার শরীফের ভক্ত অনুরক্ত। পরিশেষে মিলাদ ও দোয়ার মাধ্যমে সেমিনারের সমাপ্তি ঘোষণা করা হয়। মিলাদ ও ক্বিয়াম পরিচালনা করেন চট্টগ্রাম বেতাগী আস্তানা শরীফের সাজ্জাদানশীন মাওলানা গোলামুর রহমান আশরাফ শাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

৩১ ডিসেম্বর প্রাথমিক সমাপনী ও জেএসসির ফল প্রকাশ

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (ইইসি) এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও ...