Home / Breaking News / শিক্ষা ব্যবস্থা জাতীয় করণের দাবিতে স্বাশিপের সংবাদ সম্মেলন

শিক্ষা ব্যবস্থা জাতীয় করণের দাবিতে স্বাশিপের সংবাদ সম্মেলন

সংবাদ পরিক্রমা ডেক্স: বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ এবং শেখ হাসিনার স্বপ্ন তথ্য প্রযুক্তি নির্ভর আধুনিক ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে ঐতিহাসিক মুজিব বর্ষের মধ্যেই শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবি জানিয়েছে দেশের সর্ববৃহৎ সংগঠন স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ)। মুজিব বর্ষের কর্মসূচি ঘোষণা ও শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবিতে আজ রবিবার সকালে জাতীয় প্রেসক্লাবে স্বাধীনতা শিক্ষক পরিষদ আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ দাবি জানান স্বাশিপ সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু। এ সময় উপস্থিত ছিলেন স্বাশিপ সভাপতি প্রফেসর ড. আব্দুল মান্নানসহ সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে জাতীয় শিক্ষক নেতা অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু বলেন শিক্ষা বান্ধব শেখ হাসিনার সরকার গত ১১ বছরে এদেশের শিক্ষা খাতে প্রভৃত উন্নয়ণ করেছে। বেসরকারী শিক্ষকদের বেতন দ্বিগুন বৃদ্ধি, ৫% ইনক্রিমেন্ট, ২০% বৈশাখী ভাতা, বিপুল সংখ্যক প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা, কল্যাণ এবং অবসর বোর্ডের জন্য ১৬৭৭ কোটি টাকা বিশেষ বরাদ্দ, শিক্ষা প্রতিষ্ঠানের নজরবিহীণ অবকাঠামো উন্নয়ন বিশেষভাবে উল্লেখযোগ্য। ফলে শিক্ষার হার ও শিক্ষার মান বৃদ্ধি পাচ্ছে। তথাপি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি কর্মকর্তাদের চরম অবজ্ঞা, অবহেলা, রাজনৈতিক প্রভাবাধীন ব্যবস্থাপনা কমিটির অযাথিত হস্তক্ষেপে প্রতিষ্ঠান প্রধানরা অসহায় হয়ে পড়েন। ফলে শিক্ষার কাঙ্খিত উন্নয়ন চরমভাবে বাধাগ্রস্ত হচ্ছে। তাই তথ্য প্রযুক্তি নির্ভর ডিজিটাল ও সমৃদ্ধ বাংলাদেশে প্রতিষ্ঠার লক্ষ্যে দেশের শিক্ষা ব্যবস্থাকে বিশ্বমানে উন্নীত করা একান্ত প্রয়োজন। আর সে জন্য প্রয়োজন বৈষম্যহীন শিক্ষা তথা শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ।

সংবাদ সম্মেলনে ঐতিহাসিক মুজিববর্ষ উপলক্ষে বছরব্যাপী, বঙ্গবন্ধুর জীবন ও কর্মভিত্তিক বিভিন্ন সভা, সেমিনার, আলোচনা সভা, শিশু সমাবেশ, চিত্রাংকন, র্যালী, রচনা প্রতিযোগিতা এবং ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে ঢাকার সোহরাওয়ার্ধী উদ্যানে নূন্যতম দুই লক্ষ শিক্ষকের উপস্থিতিতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন এবং প্রবীণ শিক্ষক সংবর্ধনা ও বঙ্গবন্ধু ‘শিক্ষা পদক’ প্রদানের কর্মসূচি ঘোষণা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

খালেদা জিয়ার বিষয়ে বারবার কথা বলার সময় নেই : সেতুমন্ত্রী

সংবাদ পরিক্রমা: দেশ ও দলের অনেক কাজ আছে, খালেদা জিয়ার বিষয়ে বারবার কথা বলার সময় ...