Home / লেখক / যার দয়া ও নির্দেশে চা জনগোষ্টি আজ বাংলাদেশের স্থায়ী নাগরিক

যার দয়া ও নির্দেশে চা জনগোষ্টি আজ বাংলাদেশের স্থায়ী নাগরিক

প্রথম বাঙ্গালী চা-বোর্ডের চেয়ারম্যান জাতির পিতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যার দয়া ও নির্দেশে চা জনগোষ্টি আজ বাংলাদেশের স্থায়ী নাগরিক”।

Tee

হবিগঞ্জ জেলার মাধবপুর ও চুনারুঘাটে ছোট-বড় ২২টি চা-বাগান রয়েছে। চা-শ্রমিকের নারী-পুরুষ মিলিয়ে প্রায় চল্লিশ হাজার ভোটার রয়েছে। হবিগঞ্জ-৪ সংসদীয় আসনে জাতীয় নির্বাচনে মূখ্য ভুমিকা থাকে মূলত তাদেরই। বিপুল পরিমান চা তৈরীতে যাদের ঘাম ও শ্রম নিবেদিত তারাই হল চা শ্রমিক তথা চা জনগোষ্টি। তাদের কথায় আসাযাক। ১৬৩ বছর পূর্বেই তাদেরকে ভারতের উড়ীষ্যা, অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, বিহার, কর্নাটক, মাদ্রাজ, গুজরাট, আসাম, কুচবিহার, মনিপুরসহ বিভিন্ন অঞ্চল থেকে বৃটিশ-ভারতের ইংরেজ সাহেবরা, হিন্দু জমিদার ও তাদের কর্মচারীরা বলে করে, ফুসলিয়ে এদেশের চা বাগানের জন্য শ্রমিক হিসেবে নিয়ে আসে। তাদের বলা হত ‘‘চা বাগানে গাছ নড়ে তো টাকা পড়ে’’। বন বনাঞ্চলে, দিন দিনান্তে, তারা গায়ে গতরে খাটুনী খেটেছে। হাতুড়ি, শাবল, খুন্তে, কুড়াল আর দা কোদাল দিয়েই তারা পাহাড় কেটেছে। চা বাগান গড়েছে। রাস্তা-সড়ক, পুল-কালভার্ট, ঘর-বাড়ী বানিয়েছে। বাঘ-ভালুক, বন্য প্রাণী তাদেরে আক্রমন করলে, তীর-ধনুক আর হস্তে ধারনকৃত কাজের হাতিয়ার দিয়েই তারা আত্মরক্ষা করতো। কিন্তু মারাত্মক ছিল পাহাড়ী মশা, কালাজ্বর, সাপ-বিচ্ছু আর ঘা/মাংশপচা রোগ। ফলে অকালে অপরিনীত বয়সে মারা যাওয়া, মাতৃমৃত্যু, শিশুমৃত্যু ছিল নিত্য নৈমিত্তিক ব্যাপার। আর এদের জীবন ইতিহাস বদলেদিতে মুক্তিদাতা প্রেরনাদাতা, দেব দূত হিসাবে যিনি ১৯৫৭-৫৮ সালে চা বোর্ডের “প্রথম বাঙ্গালী চেয়ারম্যান জাতির পিতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যার দয়া ও নির্দেশে চা জনগোষ্টি আজ বাংলাদেশের স্থায়ী নাগরিক”।

এদের অনেকই আজ ডাক্তার, ইঞ্জিনিয়ার, বিসিএস অফিসার, বিচারক, চেয়ারম্যান, মেম্বারসহ জানা অজানা অনেক কিছুই হয়েছেন এবং আরো হবেন। বঙ্গবন্ধু ও বাংলাদেশ এবং আওয়ামীলীগ এর প্রতি যাদের আজন্ম লালিত বিশ্বাস। নৌকা তাদের ধ্যান ও জ্ঞান। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাদের মাথার মুকুট হৃদয়ের ধন, মানিক-রতন, যারা আওয়ামীলীগ এর কথিত ভোট ব্যাংক তাদের জীবন-মরন, চাল-চলন, বর্ধিত বেতন-ভাতা, আয়-রোজগার, থাকা-খাওয়া, স্থায়ী বাস্তুভিটা, বসত বাড়ী, বাচামরা,শীত-গ্রীষ্ম, বর্ষায় জীবন ধারনের সহায়তা, লেখা-পড়া, শিক্ষা, চাকুরী, কর্মসংস্থান বর্তমান গদীনশীন আওয়ামীলীগ সরকারের দায়ীত্বেইতো বেশী বর্তায়। তাই সংগত কারনেই বলা যায়, এখনি সময়, চা শ্রমিকের দিন বদলাবার। এবারের একাদশ জাতীয় সংসদ নির্বাচনটি হোক চা শ্রমিকের দিন বদলের হাতিয়ার।

তাই, এখন সময় এসেছে বাংলাদেশ আওয়ামীলীগের পতাকা তলে ‘৭১ সালের মত একত্রিত হয়ে চা-জনগোষ্ঠীসহ সকলের সার্বিক সহযোগিতা ও মাধবপুর-চুনারুঘাটে দলবদ্ধভাবে দাবী উঠানোর। আমরা হবিগঞ্জ -৪ (মাধবপুর-চুনারুঘাট) নির্বাচনী এলাকায় একজন দল বান্ধব নেতাকে নৌকার মনোনয়ন দেওয়ার দাবী জানাই। এটাই আমাদের প্রত্যাশা। জয়বাংলা।

বাবুল হোসেন খান
সভাপতি
শাহজাহানপুর ইউনিয়ন আওয়ামীলীগ
মাধবপুর,হবিগঞ্জ।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

Lion Gani Miah babul

আমার বাবা আমার প্রেরণা ও শক্তির উৎস

আমার বাবা মোঃ ইসমাইল হোসেন। তিনি শুধু আমার জন্মদাতা নন, আমার আদর্শেরও প্রতীক। তিনি আমার ...