Home / Breaking News / হ্যান্ডওয়াশেই বিপদ লুকিয়ে আছে বলে মনে করছেন বিশ্লেষকরা

হ্যান্ডওয়াশেই বিপদ লুকিয়ে আছে বলে মনে করছেন বিশ্লেষকরা

সংবাদ পরিক্রমা: খাওয়ার আগে ও পরে হাত ধোয়া সুস্বাস্থ্যের জন্য জরুরী। শুধুমাত্র হাতে লেগে থাকা খাবারের অবশিষ্টাংশ পরিষ্কার করতেই নয়, জীবাণু বা কীটনাশক খাবারের সঙ্গে পেটে গিয়ে যাতে আমাদের অসুস্থ না করে, সে কারণেও ভাল করে হাত ধোয়ার অভ্যাস রপ্ত করানো হয় শিশুদেরও।

হাত ধোয়ার জন্য আমরা নানা উপকরণ ব্যবহার করি। এর মধ্যে সাবান ও হ্যান্ডওয়াশই সবচেয়ে বেশি ব্যবহার হয়। কিন্তু হ্যান্ডওয়াশেই বিপদ লুকিয়ে আছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

মার্কিন বিজ্ঞানীদের মতে, বাজারে প্রচলিত বেশির ভাগ লিকুইড হ্যান্ডওয়াশে ট্রাইক্লোসান ও ট্রাইক্লোকার্বন নামের দু’টি রাসায়নিক উপাদান রয়েছে। যা শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে।

জীবাণু ধ্বংস করতে এই দুই উপাদান খুব কার্যকর বলে দাবি করে হ্যান্ড ওয়াশ প্রস্তুতকারী সংস্থারা। কিন্তু এই দু’টি উপাদান ত্বকের জন্য এরা ক্ষতিকারক।

ত্বকের ক্ষতি ছাড়াও পেটের সমস্যা ও মস্তিষ্কের কোষেরও নানা ক্ষতি হতে পারে লিকুইড হ্যান্ডওয়াশে থাকা ট্রাইক্লোসান ও ট্রাইক্লোকার্বন।

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের দাবি, লিকুইড হ্যান্ডওয়াশ ছাড়াও অনেক মাউথওয়াশ, টুথপেস্ট ও ডিটারজেন্টেও এই সব ক্ষতিকর রাসায়নিকের উপস্থিতি পাওয়া গেছে।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ফাইল ফটো।

সংবাদপত্রকর্মীদের বেতন বাড়াতে মন্ত্রিসভার কমিটি পুনর্গঠন

সংবাদ পরিক্রমা ২৪.কম : সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের বেতন বাড়াতে নবম মজুরি বোর্ডের সুপারিশ ...