Home / Breaking News / কিশোরগঞ্জ সহ উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে আজ বৈঠকে বসছে ইসি

কিশোরগঞ্জ সহ উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে আজ বৈঠকে বসছে ইসি

সংবাদ পরিক্রমা: একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসন, কিশোরগঞ্জ-১ শূন্য আসন ও উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে আজ বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। আগারগাঁওয়ের নির্বাচন ভবনে বিকাল ৩টায় প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে এই বৈঠক হবে।

এর আগে চলতি সপ্তাহে সংরক্ষিত নারী আসনের নির্বাচনের তফসিল দেওয়ার কথা বলেছিলেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। বৈঠকে জাতীয় ঐক্যফ্রন্ট ও আওয়ামী লীগের স্মারকলিপির বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

এদিকে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের ভোটের প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন। এ লক্ষ্যে মনোনয়নপত্র ছাপানোও হয়েছে।
সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি চারটি, বিএনপি-ঐক্যফ্রন্ট একটি, ওয়ার্কার্স পার্টি একটি ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে একটি সংরক্ষিত আসন পেতে পারে বলে জানিয়েছেন ইসির কর্মকর্তারা।

একাদশ সংসদের প্রথম অধিবেশন বসছে আগামী ৩০ জানুয়ারি। সব কিছু দ্রুত শেষ হলে এ অধিবেশনেই সংরক্ষিত নারী সংসদ সদস্যরা যোগ দেওয়ার সুযোগ পেতে পারে।

৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ২৯৯টি আসনের মধ্যে আওয়ামী লীগ ২৫৭টি আসন, জাতীয় পার্টি ২২টি আসন, বিএনপি ছয়টি আসন, ওয়ার্কার্স পার্টি তিনটি, জাসদ দুটি, গণফোরাম দুটি, বিকল্পধারা দুটি, তরিকত ফেডারেশন একটি, জেপি একটি ও স্বতন্ত্র প্রার্থীরা তিনটি আসন পেয়েছে।

৩০০ আসনের মধ্যে আটকে থাকা গাইবান্ধা-৩ আসনের ভোট হবে ২৭ জানুয়ারি।

মার্চে শুরু, এবারেও ধাপে ধাপে উপজেলা নির্বাচন: উপজেলা নির্বাচনের বিষয়ে এর আগে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে সারা দেশে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন শুরু হবে। এক্ষেত্রে জানুয়ারির শেষে অথবা ফেব্রুয়ারির শুরুতে তফসিল হতে পারে। আর মার্চের ৩ অথবা ৭ তারিখে প্রথম ধাপের ভোটের প্রাথমিক তারিখ চিন্তা করা হচ্ছে। উপজেলা পরিষদ নির্বাচন হবে দলীয় প্রতীকে।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, দেশে ৪৯২ উপজেলা রয়েছে। এর মধ্যে কয়েকটিতে সম্প্রতি নির্বাচন হয়েছে। তবে মার্চের মধ্যে যেগুলো নির্বাচন উপযোগী হবে সেগুলোতে প্রথম ধাপে ভোট হবে। এ জন্য জানুয়ারির শেষে অথবা ফেব্রুয়ারির শুরুতে তফসিল ঘোষণার পরিকল্পনা নিয়ে কাজ চলছে।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

sri

শ্রীলঙ্কায় গীর্জায় আবারও বিস্ফোরণ

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর একটি গীর্জায় নতুন করে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সোমবারের এই বিস্ফোরণের ঘটনায় এখন ...