Home / Breaking News / ইলিশের বাজার গরম: তিন মণ ধানের বিনিময়ে ১ কেজি ইলিশ

ইলিশের বাজার গরম: তিন মণ ধানের বিনিময়ে ১ কেজি ইলিশ

ইলিশ

সংবাদ পরিক্রমা: আমরা মাছে ভাতে বাঙালি। জাতীয় রুপালি ইলিশ আমাদের পান্তা ভাতের সাথি হয়ে থাকলেও এখন তা কিনতে হচ্ছে তিন মণ ধানের বিনিময়ে।

নওগাঁর ধামইরহাট উপজেলায় পহেলা বৈশাখ উপলক্ষে তিন মণ ধানের দামে বিভিন্ন হাটবাজারে এখন এক কেজি ওজনের একটি রুপালি ইলিশ কেনা যায়। ধামইরহাটে বর্তমানে প্রকারভেদে প্রতি মণ ধান বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৭০০ টাকায়।

পৌরবাজারসহ বিভিন্ন হাটবাজারে প্রতি কেজি ইলিশ ১৮০০ থেকে ২২০০ টাকা দরে বিক্রি হচ্ছে। বৈশাখ মাসে পান্তা ভাতের সঙ্গে ইলিশ মাছ না থাকলে যেন পহেলা বৈশাখের ঐতিহ্য থাকে না, এমনটিই মনে করছেন অনেকেই। তবে এত টাকায় সবার পক্ষে ইলিশ কেনা সম্ভব নয়।

শনিবার পৌর কাঁচাবাজারে আশা কৃষক ইসমাইলকে লক্ষ্য করে ইলিশ বিক্রেতা হাঁক দিলে তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, তিন মণ ধান বিক্রি করে বৈশাখ মাসে এক কেজি ইলিশ খাবার ইচ্ছে আমার নেই। তাই পহেলা বৈশাখ বলে আমার মতো কৃষকের আনন্দ নেই। ফলে এ অঞ্চলের সাধারণ মানুষ পহেলা বৈশাখ পালনের দিন বাধ্য হয়ে জাটকা খেয়ে রুপালি ইলিশের স্বাদ পূরণ করবেন বলে অনেকে মনে করছেন।

পৌরসভার তিন নম্বর ওয়ার্ডের বাসিন্দা সানাউল ইসলাম বলেন, বৈশাখ মাসে ইলিশ মাছের দাম একটু বেশি তার পরও পান্তা ভাতে ইলিশ ছাড়া কী চলে।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

sri

শ্রীলঙ্কায় গীর্জায় আবারও বিস্ফোরণ

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর একটি গীর্জায় নতুন করে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সোমবারের এই বিস্ফোরণের ঘটনায় এখন ...