Home / Breaking News / আখাউড়া-আগরতলা রেলপথ ভারত-বাংলাদেশ দুই দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ: রীভা গাঙ্গুলী

আখাউড়া-আগরতলা রেলপথ ভারত-বাংলাদেশ দুই দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ: রীভা গাঙ্গুলী

সংবাদ পরিক্রমা: আখাউড়া-আগরতলা রেলপথ ভারত-বাংলাদেশ দুই দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আগামী বছরের মধ্যে এ পথে রেলপথ নির্মাণ কাজ শেষ হবে বলে মন্তব্য করেছেন ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাস।

আজ বৃহস্পতিবার সকালে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার মনিয়ন্দ ইউনিয়নের শিবনগর এলাকায় আখাউড়া-আগরতলা রেলপথের নির্মাণ কাজ পরিদর্শনে এসে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

রীভা গাঙ্গুলি বলেছেন, ‘আগামী বছরের জুন মাসের মধ্যে আখাউড়া-আগরতলা রেল লিংক লাইনের কাজ শেষ হবে। আগামী বছরেই দুই দেশের মধ্যে রেল যোগাযোগ চালু হবে।’

তিনি বলেন, ‘বাংলাদেশের সঙ্গে উত্তর-পূর্ব ভারতের বাণিজ্যিক যোগাযোগ এ পথের মাধ্যমেই হবে। তাছাড়া কলকাতার সঙ্গে যোগাযোগও এখান থেকেই হতে পারে।’

ভারত ও বাংলাদেশের মধ্যে ভালো সম্পর্ক থাকার পরও সীমান্তে বিএসএফ কর্তৃক বাংলাদেশিদের হত্যার বিষয়ে জানতে চাইলে ভারতীয় হাইকমিশনার বলেন, ‘বিএসএফ ও বিজিবির মধ্যে ভালো সম্পর্ক রয়েছে। এ বিষয়টি তারা নিজেরা সমন্বয় করবে।’

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভারতীয় হাইকমিশনের প্রথম সচিব আনিতা বারিক, প্রটোকল অফিসার অমরিশ কুমার, আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তাহমিনা আক্তার রেইনা, আখাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রসুল আহমেদ নিজামী প্রমুখ।

উল্লেখ্য, আখাউড়া-আগরতলা রেলপথের দূরত্ব হবে ১৫ কিলোমিটার। এর মধ্যে আখাউড়া রেল জংশন স্টেশন থেকে গঙ্গাসাগর রেলওয়ে স্টেশন হয়ে ত্রিপুরা সীমান্ত পর্যন্ত ১০ কিলোমিটার। ত্রিপুরা রাজ্যের নিশ্চিন্তপুর হবে দুই দেশের সীমান্ত স্টেশন। সীমান্ত থেকে আগরতলা রেলস্টেশন পর্যন্ত হবে ৫ কিলোমিটার।

২০১৭ সালের অক্টোবরে প্রথম এই রেলপথের নির্মাণ কাজ শুরু হয়। ত্রিপুরার অংশে এই রেলপথ তৈরি করছে ভারতীয় রেল মন্ত্রণালয়ের অধীনস্থ নির্মাণ সংস্থা ইন্ডিয়ান রেলওয়ে কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড (ইরকন)। অন্যদিকে বাংলাদেশ অংশে রেলপথ নির্মাণ করছে বাংলাদেশি স্থানীয় সংস্থা।

এ প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ৯৮০ কোটি রুপি। এর মধ্যে বাংলাদেশ অংশের ১০ কিলোমিটারের জন্য প্রায় ৪৭৮ কোটি টাকা এবং ভারতের ৫ কিলোমিটার অংশের জন্য ৫৮০ কোটি রুপি। সূত্র: আমাদের সময়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

খালেদা জিয়ার বিষয়ে বারবার কথা বলার সময় নেই : সেতুমন্ত্রী

সংবাদ পরিক্রমা: দেশ ও দলের অনেক কাজ আছে, খালেদা জিয়ার বিষয়ে বারবার কথা বলার সময় ...